অনার্স প্রথম বর্ষ ভতির নোটিশ ২০১৬-২০১৭

1g el© mœvZK (m¤§vb) †kÖYxi fwZ© wb‡`©wkKv



wk¶vel©: 2016-2017 


(©gvbweK, weÁvb, e¨emvq wk¶v I Mvn©¯’¨ A_©bxwZ kvLv †_‡K 2013/2014 mv‡ji gva¨wgK/mggvb Ges 2015/2016 mv‡ji D”P gva¨wgK/mggvb cix¶vq Avjv`vfv‡e b~¨bZg wRwcG 2.0 cÖvß wk¶v_©x‡`i Rb¨ cÖ‡hvR¨)




fwZ© welqK I‡qemvBU

(www.admissions.nu.edu.bd অথবা www.nu.edu.bd/admissions)

সাধারণ নির্দেশনা 

► ২৫ সেপ্টেম্বর ২০১৬ তারিখ থেকে ২০ অক্টোবর ২০১৬ তারিখের মধ্যে প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট Website
(www.admissions.nu.edu.bd অথবা www.nu.edu.bd/admissions) এ ভর্তির প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে এবং এর প্রিন্ট কপি নিয়ে সংশ্লিষ্ট কলেজে ২৩ অক্টোবর ২০১৬ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে। এ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাশ ১৫ নভেম্বর ২০১৬ তারিখ থেকে শুরু হবে।

► ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর অনলাইন ভর্তি কার্যক্রমে প্রাথমিক আবেদন ফরম পূরণের সচিত্র ব্যবহার বিধি জানতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট ওয়েবসাইটের (www.admissions.nu.edu.bd অথবা www.nu.edu.bd/admissions)
Honours অপশনে গিয়ে Honours Admission User Guide লিংকে ক্লিক করতে হবে। 

► ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি কার্যক্রমে প্রাথমিকভাবে প্রার্থীদের শুধুমাত্র SSC ও HSC পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা প্রণয়ন করে বিষয় বরাদ্দ দেয়া হবে। এ শিক্ষাবর্ষে কোন ভর্তি পরীক্ষা নেয়া হবে না।

► ভর্তি কার্যক্রমের বিস্তারিত সময়সূচি ও মেধা তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট ওয়েবসাইট
(www.admissions.nu.edu.bd অথবা www.nu.edu.bd/admissions) এর মাধ্যমে জানা যাবে। SMS
(nu<space>athn<space>roll no টাইপ করে ১৬২২২ নাম্বারে send করতে হবে) এর মাধ্যমে প্রার্থী শুধুমাত্র ভর্তির মেধা তালিকায় স্থান পেয়েছে কিনা তা জানতে পারবে। 

► প্রাথমিক আবেদন ফরমে প্রার্থীর কোন তথ্য/ছবি অসত্য, ভুল বা অসস্পূর্ণ বলে প্রমাণিত হলে তার আবেদন ফরম/ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে। 

► এই ভর্তি নির্দেশিকার যে কোন ধারা/নিয়মাবলীর সংশোধন, সংযোজন, পরিবর্তন বা বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে। 

► একই শিক্ষাবর্ষে কোন প্রার্থী দ্বৈত ভর্তি হলে তা বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে। 


Online এপ্রাথমিক আবেদন ফরম পূরণ ও করণীয় ফরম পূরণের ধাপসমূহ করণীয় 

লগইন (Login)
আবেদনকারীকে নির্দিষ্ট ওয়েবসাইটে (www.admissions.nu.edu.bd অথবা www.nu.edu.bd/admissions) Honours tab-এ গিয়ে Apply Now (Honours) অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রোল নম্বর, শিক্ষা বোর্ড/বিশ্ববিদ্যালয়ও পাসের সন সঠিকভাবে এন্ট্রি দিতে হবে। 

সঠিক লিঙ্গ (Gender) নির্ধারণ 
এ পর্যায়ে আবেদনকারীর অনলাইনে সংরক্ষিত ডাটাবেজের তথ্য অনুযায়ী Male/Female প্রদর্শিত হবে। আবেদনকারীর তথ্য ছকে Male এর স্থলে Female বা Female এর স্থলে Male প্রদর্শিত হলে (Click to Change) অপশনে গিয়ে সঠিক তথ্যটি দিতে হবে। 

কলেজ পছন্দ 
আবেদনকারী তার পছন্দ অনুযায়ী বিভাগ ও জেলাওয়ারী যে কোন কলেজের নাম Select করলে সংশ্লিষ্ট কলেজে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর অধিভুক্ত বিষয়সমূহের নাম ও আসন সংখ্যা দেখতে পাবে। বিষয় পছন্দক্রম ওয়েবসাইটের তথ্য ছক থেকে পছন্দ অনুযায়ী একটি কলেজ Select করলে আবেদনকারী সংশ্লিষ্ট কলেজে তার ভর্তি যোগ্য (Eligible)  বিষয়ের তালিকা দেখতে পাবে এবং এই তালিকা থেকে প্রার্থীকে সর্তকতার সংগে তার প্রার্থিত বিষয়ের পছন্দক্রম নির্ধারণ করতে হবে। এই পছন্দক্রম অনুসারে মেধার ভিত্তিতে বিষয় বরাদ্দ দেয়া হবে। 

কোটা 
মুক্তিযোদ্ধার সন্তান/আদিবাসি/প্রতিবন্ধী/পোষ্য কোটায় ভর্তি হতে ইচ্ছুক প্রার্থীকে তথ্য ছকের নির্দিষ্ট স্থানে তার জন্য প্রযোজ্য কোটা Select করতে হবে। কোটায় আবেদনের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের ইস্যুকৃত মূল সনদপত্র থাকতে হবে। একজন প্রার্থী এক বা একাধিক কোটায় যোগ্য হলে কোটার পছন্দক্রম নির্ধারণ করে দিতে হবে।

ছবি সংযোজন
প্রাথমিক আবেদন ফরম পূরণের সময় প্রার্থীর পাসপোর্ট আকারে সম্প্রতি তোলা রঙ্গিন ছবি (Scan) করে আপলোড করতে হবে। ছবির মাপ ১২০x১৫০ pixels, Image Type: jpg এবং maximum file size:50Kb হতে হবে। প্রার্থীর ছবি ব্যতীত অন্য কোন ছবি আবেদন ফরমে আপলোড করা হলে ঐ প্রার্থীর ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয়কর্তৃপক্ষ সংরক্ষণ করবে। 

ফরম চূড়ান্তকরণ 
সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে প্রথমে ফরমটি Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীর রোল নম্বর ও পিন কোড প্রদর্শিত হবে এবং আবেদনকারীকে ফরমটি ডাউনলোড করে [A4 (8.5”×11”) অফসেট সাদা কাগজে] প্রিন্ট (Print) নিতে হবে। 

আবেদন ফরম বাতিলকরণ/ত্রুটিপূর্ণ ছবি পরিবর্তন 
আবেদন ফরম সংশ্লিষ্ট কলেজে জমাদানের পূর্বে কোন প্রার্থী তার প্রাথমিক আবেদন ফরমটি বাতিল/ত্রুটিপূর্ণ ছবি পরিবর্তন করতে ইচ্ছুক হলে তাকে Applicant’s Login (Honours) অপশনে গিয়ে আবেদন ফরমের রোল নম্বর ও পিন এন্ট্রি দিতে হবে। এ পর্যায়ে আবেদনকারীকে Form Cancel/Photo Change Option এ গিয়ে Click to Generate the Security key অপশনটি ক্লিক করতে হবে। এ সময়ে প্রার্থী তার আবেদন ফরমে উল্লিখিত ব্যক্তিগত মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) পাবে। 

এই OTP এন্ট্রি দিয়ে প্রার্থী তার আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন ফরম পূরণ করতে পারবে। এ লক্ষ্যে আবেদনকারীকে তার ব্যক্তিগত সঠিক মোবাইল নম্বর সর্তকতার সংগে আবেদন ফরমে সংযোজন করতে হবে। তবে কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করার পর তা আর বাতিল করা যাবে না। প্রার্থী ছবি পরিবর্তনের সুযোগ মাত্র একবারই পাবে। 

সংশ্লিষ্ট কলেজে ফরম জমা ও ফি প্রদান 
আবেদনকারীকে প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে স্বাক্ষর করতে হবে। এই আবেদন ফরমের সংগে প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি ও প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে। প্রাথমিক আবেদন ফরমটির দ্বিতীয় অংশ কলেজ অধ্যক্ষ/দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের স্বাক্ষরও সীলসহ প্রার্থীকে ফেরত দিবে। 

কলেজ যে সকল প্রাথমিক আবেদন ফরম online-এ নিশ্চয়ন করবে সে সকল প্রার্থী তাদের মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে তা জানতে পারবে। প্রাথমিক আবেদন নিশ্চয়ন ব্যতীত কোন প্রার্থীই ভর্তির যোগ্য বলে বিবেচিত হবে না। কলেজে আবেদন পত্র জমা দেয়ার পরে প্রার্থী তার মোবাইল ফোনে SMS না পেলে বুঝতে হবে যে তার আবেদন ফরম কলেজ কর্তৃক নিশ্চয়ন করা হয়নি। এক্ষেত্রে প্রার্থীকে সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে যোগাযোগ করতে হবে।

ফলাফল ও মেধা তালিকা 
ক) প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা তৈরী করে প্রার্থীদের পছন্দক্রম অনুযায়ী ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর বিষয় বরাদ্দ দেয়া হবে। 
খ) খ) একই প্রতিষ্ঠান/কলেজে একই বিষয়ে দুই বা ততোধিক আবেদনকারীর প্রাপ্ত ফলাফল একই হলে সেক্ষেত্রে এ সকল আবেদনকারীর পর্যায়ক্রমে 

i) ৪র্থ বিষয়সহ SSC HSC পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর যথাক্রমে ৪০% ও ৬০
ii) প্রয়োজন হলেহলে SSC HSC পরীক্ষার মোট প্রাপ্ত নম্বরের যথাক্রমে ৪০% ও ৬০
iii) এর পরেও যদি দুই বা ততোধিক আবেদনকারীর প্রাপ্ত ফলাফল একই হয়, তা হলে যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দেয়া হবে (অনুচ্ছেদ-৭ এ বর্ণিত মেধাক্রম প্রণয়ন পদ্ধতি অনুযায়ী)। 

গ) এ ভর্তি কার্যক্রম পর্যায়ক্রমে প্রথম মেধা তালিকা, শূন্য আসন সাপেক্ষে দ্বিতীয় মেধা তালিকা, কোটা এবং রিলিজ ¯স্লিপ এর (প্রয়োজনে একাধিক বার) মাধ্যমে সম্পন্ন করা হবে। 

ঘ) সংশ্লিষ্ট কলেজ User ID, Password OTP ব্যবহার করে ভর্তির বিষয়ওয়ারী ফলাফল দেখতে পারবে। প্রার্থীরা ভর্তি সংশ্লিষ্ট ওয়েবসাইট (www.admissions.nu.edu.bd অথবা www.nu.edu.bd/admissions) এবং SMS
(nu<space>athn<space>roll no টাইপ করে ১৬২২২ নম্বরে send করতে হবে) এর মাধ্যমে অথবা কলেজ থেকে ফলাফল জানতে পারবে। 

রিলিজ ¯স্লিপে আবেদন করার শর্তাবলী ও ফরম পূরণ সম্পর্কিত জ্ঞাতব্য 
যে সকল প্রার্থী মেধা তালিকায় স্থান পাবে না, ভর্তি বাতিল করবে অথবা মেধা তালিকায় স্থান পেয়েও বরাদ্দকৃত বিষয়ে ভর্তি হবে না, সে সকল প্রার্থী সর্বোচ্চ পাঁচটি কলেজে আলাদাভাবে বিষয় পছন্দ নির্ধারণ করে রিলিজ ¯স্লিপের জন্য আবেদন করতে পারবে। 


রিলিজ ¯স্লিপের ধাপসমূহ করণীয় 
লগইন (Login) 
রিলিজ ¯স্লিপে আবেদনের জন্য প্রার্থীকে নির্দিষ্ট ওয়েবসাইটে (www.admissions.nu.edu.bd অথবা www.nu.edu.bd/admissions) Honours tab-এ গিয়ে Honours Applicant's Login অপশনে ক্লিক করে আবেদন ফরমের রোল নম্বর ও পিন এন্ট্রি দিতে হবে। এক্ষেত্রে প্রার্থীর নাম ও অন্যান্য তথ্যসহ রিলিজ ¯স্লিপের আবেদন ফরম ওয়েবসাইটে প্রদর্শিত হবে। 

কলেজ ও বিষয় পছন্দক্রম নির্ধারণ 
রিলিজ ¯স্লিপে আবেদনের জন্য College Selection Option এ গিয়ে আবেদনকারী তার পছন্দ অনুযায়ী কলেজ Select করলে ঐ কলেজের বিষয়ভিত্তিক শূন্য আসনের তালিকা ও তার Eligible বিষয়ের তালিকা দেখতে পাবে। এ পর্যায়ে আবেদনকারী তার Eligible বিষয়ের তালিকা থেকে নতুন করে পছন্দক্রম নির্ধারণ করে এন্ট্রি দিবে। এভাবে একজন আবেদনকারী তার পছন্দ অনুযায়ী সর্বোচ্চ পাঁচটি কলেজে পর্যায়ক্রমে বিষয় পছন্দক্রম নির্ধারণ করে এন্ট্রি দিয়ে রিলিজ ¯স্লিপের আবেদন ফরম পূরণ করবে। 

আবেদন ফরম চূড়ান্তকরণ 
সঠিক তথ্যসহকারে ফরম পূরণ করে Submit Application অপশনে ক্লিক করলে আবেদনকারী তার নাম, প্রাথমিক আবেদনের রোল নম্বর, কলেজের নাম ও বিষয় পছন্দক্রমসহ একটি নতুন আবেদন ফরম ওয়েবসাইটে দেখতে পাবে। উক্ত ফরমটি Download করে A4 (8.5”×11”) অফসেট সাদা কাগজে প্রিন্ট  (Print) নিতে হবে তবে এটি আবেদন ফরমে উল্লিখিত কলেজসমূহে জমা দিতে হবে না বা কোন ফি প্রদান করতে হবে না । 

রিলিজ ¯স্লিপের আবেদন ফরম বাতিলকরণ 
রিলিজ ¯স্লিপের আবেদন ফরম চূড়ান্তকরণের পরেও কোন প্রার্থী তার আবেদন ফরমে কলেজ/বিষয়ের পছন্দক্রম সংশোধন বা পরিবর্তন করতে ইচ্ছুক হলে তাকে Honours Applicant's Login অপশনে গিয়ে প্রাথমিক আবেদন ফরমের রোল নম্বর ও পিন কোড এন্ট্রি দিতে হবে। এ পর্যায়ে আবেদনকারীকে
Cancel Release Slip অপশনে গিয়ে Click to Generate the Security key ক্লিক করতে হবে। এ সময়ে প্রার্থী তার আবেদন ফরমে উল্লিখিত ব্যক্তিগত মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে ঙহব
ঞরসব Password (OTP) পাবে। এই OTP এন্ট্রি দিয়ে প্রার্থী তার আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে রিলিজ ¯স্লিপের আবেদন ফরম পূরণ করতে পারবে। প্রার্থী এ সুযোগ কেবল একবারই পাবে।

রিলিজ ¯স্লিপের ফলাফল 
রিলিজ ¯স্লিপের ফলাফল নির্ধারিত সময়ে প্রকাশ করা হবে। রিলিজ ¯স্লিপে আবেদনকারী প্রার্থীদের বিষয় পরিবর্তনের কোন সুযোগ থাকবে না। 

ভর্তি ফরম সংগ্রহ 
প্রার্থী রিলিজ ¯স্লিপের মাধ্যমে তার নির্বাচিত কলেজে বিষয় বরাদ্দ পেলে ওয়েবসাইটের 
(www.admissions.nu.edu.bd অথবা www.nu.edu.bd/admissions) Honours tab-এ গিয়ে
Honours Applicant's Login অপশনে গিয়ে ভর্তির আবেদন ফরম প্রিন্ট করবে। এই আবেদন ফরমের সংগে প্রার্থীকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি ও রেজিস্ট্রেশন ফি সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে। রিলিজ ¯স্লিপে ভর্তির আবেদন ফরমের একটি কপি অধ্যক্ষ/দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের স্বাক্ষরও সীলসহ কলেজ কর্তৃপক্ষ প্রার্থীকে ফেরত দিবে। 


কলেজ কর্তৃপক্ষের করণীয় ধাপসমূহ  

সংশ্লিষ্ট কলেজের User ID,Password ও One Time Password(OTP) সংগ্রহ 
সংশ্লিষ্ট কলেজ ভর্তি কার্যক্রম পরিচালনার লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট ওয়েবসাইট
(www.admissions.nu.edu.bd অথবা www.nu.edu.bd/admissions) এর College(undergraduate) Login অপশনে গিয়ে তাদের জন্য বরাদ্দকৃত User ID ও Password এন্ট্রি দিবে। প্রাথমিক আবেদন ফরম/চূড়ান্ত ভর্তি নিশ্চয়নের সময় Click to Generate the Security অপশনে গিয়ে ক্লিক করলে সংশ্লিষ্ট কলেজ কর্তৃক প্রদত্ত মোবাইল নম্বরে SMS ও কলেজ ই-মেইল এর মাধ্যমে One Time Password (OTP) পাবে। 

এই OTP ব্যবহার করে সংশ্লিষ্ট কলেজ প্রার্থীদের প্রাথমিক আবেদন ফরম/চূড়ান্ত ভর্তিনিশ্চয়ন করতে পারবে। এ লক্ষ্যে কলেজ কর্তৃপক্ষকে ভর্তি কার্যক্রমের সংগে সংশ্লিষ্ট দুই জন দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের মোবাইল নম্বর ও ই-মেইল এ্যাড্রেস ডীন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল বরাবর ভর্তি প্রক্রিয়া শুরুর পূর্বে প্রেরণ করতে হবে। 

প্রাথমিক আবেদন ফরমে সঠিক তথ্য ও ছবি যাচাই 
কলেজ কর্তৃপক্ষকে প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়নের পূর্বে আবেদন ফরমে প্রদর্শিত প্রার্থীর সকল তথ্য ও ছবি যাচাই করে নিতে হবে। প্রাথমিক আবেদন ফরমে প্রার্থীর তথ্য বা ছবির অসংগতি পাওয়া গেলে কলেজ কর্তৃক আবেদন ফরমটি নিশ্চয়ন না করে প্রার্থীকে অনলাইনে আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন করার পরামর্শ দিতে হবে। কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করার পর পূরণকৃত আবেদন ফরমের ত্রæটি সংশোধন করা যাবে না। ত্রুটিপূর্ণ ছবিসহ ভর্তিকৃত প্রার্থীর ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয়কর্তৃপক্ষ সংরক্ষণ করে। 

ভর্তির প্রাথমিক আবেদন ফরম সংগ্রহ 
সংশ্লিষ্ট কলেজ প্রার্থীর কাছ থেকে ভর্তির প্রাথমিক আবেদন ফরম সংগ্রহ করবে এবং নির্ধারিত ফি বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা জমা রেখে প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করবে। কলেজ কর্তৃক কোন প্রার্থীর প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করা না হলে ঐ প্রার্থীর মেধা তালিকা প্রণয়ন করা হবে না। 

প্রাথমিক ও চূড়ান্ত ভভির্তির আবেদন ফরম অনলাইনে এন্ট্রি 
নির্ধারিত সময়ের মধ্যে সংশ্লিষ্ট কলেজকে সকল আবেদনকারীর প্রাথমিক ও চূড়ান্ত ভর্তির আবেদন ফরম অনলাইনে এন্ট্রি নিশ্চিত করতে হবে। এ লক্ষ্যে কলেজকে College (undergraduate) Login অপশনে গিয়ে তাদের জন্য বরাদ্দকৃত User ID Password এন্ট্রি দিতে হবে এবং
Applicant’s/Admission Approval (Honours) অপশনের মাধ্যমে যথাক্রমে প্রাথমিক/চূড়ান্ত ভর্তির আবেদন ফরমের এন্ট্রি নিশ্চিত করতে হবে। কলেজ কর্তৃক কোন প্রাথমিক/চূড়ান্ত আবেদন ফরম নিশ্চয়ন করা না হলে সেই প্রার্থী ভর্তিযোগ্য বলে বিবেচিত হবে না।

প্রতিটি কলেজ এন্ট্রিকৃত আবেদনকারীদের তালিকা Website-এ দেখতে পারবে। যে সকল প্রার্থী মেধা তালিকায় স্থান পেয়ে ভর্তি হয়েছে এবং একই সংগে কোটায় নতুন বিষয় বরাদ্দ পেয়েছে সে সকল প্রার্থী কোটায় বরাদ্দকৃত বিষয়ে ভর্তি হতে চাইলে তাদেরকে সংশ্লিষ্ট কলেজ কর্তৃক কোটার ভর্তি অনলাইনে অবশ্যই নিশ্চয়ন করতে হবে।

ভর্তির প্রাথমিক আআেবেদন ’ফি’র নির্ধারিত অংশ “সোনালী সেবা” এর  মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রেরণ 
সংশ্লিষ্ট কলেজ কর্তৃক প্রার্থীদের প্রাথমিক আবেদন ফি’র জাতীয় বিশ্ববিদ্যালয়ের অংশ [আবেদনকারী প্রতি ১৫০/- (একশত পঞ্চাশ) টাকা হারে] যে কোন সোনালী ব্যাংক শাখায় জমা দিতে হবে। এ লক্ষ্যে সংশ্লিষ্ট কলেজ  Login  এর মাধ্যমে Application Payment Info (Honours)  অপশনে ক্লিক করে
Pay Slip ডাউনলোড করবে। Pay Slip এ ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ভর্তির প্রাথমিক আবেদন (ভর্তি ফান্ড) ফি’র সঞ্চয়ী হিসাব নম্বর- ০২১৮১০০০০৩২৪৫ উল্লেখপূর্বক মোট টাকার অংক লেখা থাকবে এবং সংশ্লিষ্ট কলেজকে এর প্রিন্ট কপি নিয়ে নিকটস্থ সোনালী ব্যাংকের শাখায় জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে।


ভর্তির বিষয়ে কলেজের করণীয় 
ভর্তিকৃত প্রার্থীদের তথ্য যাচাই 
সংশ্লিষ্ট কলেজকে ভর্তিকৃত প্রার্থীদের ভর্তি ফরমে প্রদর্শিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল, শিক্ষা বোর্ড, জি.পি.এ. ও জন্ম তারিখ প্রার্থীর দাখিলকৃত নম্বরপত্রের সংগে মিলিয়ে দেখতে হবে। বিশেষ কোটায় ভর্তিকৃত প্রার্থীর ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের ইস্যুকৃত মূল সনদপত্র আছে কিনা তা যাচাই করতে হবে। কোন প্রার্থীর তথ্যগত অসংগতি বা ত্রুটিপূর্ণ ছবি পরিলক্ষিত হলে ঐ প্রার্থীর ভর্তি নিশ্চয়ন না করে কলেজ কর্তৃপক্ষকে অবিলম্বে বিষয়টি ডীন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল বরাবর লিখিতভাবে অথবা ই-মেইল এর মাধ্যমে জানাতে হবে। 

প্রার্থীদের অনলাইনে এন্ট্রি নিশ্চিতকরণ 
সংশ্লিষ্ট কলেজকে মেধা তালিকা, রিলিজ ¯স্লিপ ও কোটায় স্থান প্রাপ্ত প্রার্থীদের স্ব স্ব বিষয়ে ভর্তি নিশ্চয়নের লক্ষ্যে নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে এন্ট্রি সম্পন্ন করতে হবে। সংশ্লিষ্ট কলেজ কর্তৃক কোন প্রার্থীর এন্ট্রি Website-এ নিশ্চিত করা না হলে উক্ত প্রার্থীর রেজিস্ট্রেশন কার্ড ইস্যু করা হবে না। 


ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীর বিভিন্ন ফিসের হার 
i) শিক্ষার্থী প্রতি রেজিস্ট্রেশন ফি = ৪৫০/- (চারশত পঞ্চাশ) টাকা
ii) শিক্ষার্থী প্রতি ক্রীড়া ও সংস্কৃতি ফি = ২০/- (বিশ) টাকা
iii) শিক্ষার্থী প্রতি বিএনসিসি ফি = ৫/- (পাঁচ) টাকা
ix) শিক্ষার্থী প্রতি রোভার স্কাউট ফি = ১০/- (দশ) টাকা মোট = ৪৮৫ (চারশত পঁচাশি) টাকা 
শিক্ষার্থী প্রতি ভর্তি বাতিল ফি = ৭০০/- (সাতশত) টাকা 








ভর্তি ফি’র নির্ধারিত অংশ সোনালী সেবার মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রেরণ 
সংশ্লিষ্ট কলেজ প্রার্থীদের ভর্তি ফি’র জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত অংশ [প্রতি প্রার্থী থেকে ৪৮৫/- (চারশত পঁচাশি) টাকা হারে] যে কোন সোনালী ব্যাংক শাখায় জমা দিতে হবে। এ লক্ষ্যে সংশ্লিষ্ট কলেজ Login  এর মাধ্যমে Admission Payment Info (Honours) অপশনে ক্লিক করে Pay Slip ডাউনলোড করবে। Pay Slip এ ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) “রেজিস্ট্রেশন ফি” খাতের সঞ্চয়ী হিসাব নম্বর-০২১৮১০০০০০১৩৪ উল্লেখপূর্বক মোট টাকার অংক লেখা থাকবে এবং এর প্রিন্ট

কপি নিয়ে নিকটস্থ সোনালী ব্যাংকের শাখায় জমা দিয়ে রশিদ সংগ্রহ করবে।

অনার্স এডমিশন এর অফিসিয়াল নোটিশ ফাইল টি ডাউনলোড করতে এখানে ক্লিক করে ডাউনলোড করে নিন Download

ভর্তি সংক্রান্ত যেকোনো তথ্য এর জন্য আমাদের সাথে ফেসবুক এ যোগাযোগ করতে পারেন এই লিঙ্ক থেকে https://www.facebook.com/rstutorial/messages/

পড়ালেখা বা টেকনোলজি বিষয়ক যেকোনো সমসসার জন্য আমাদের সাথে থাকতে আমাদের অফিসিয়াল ফেসবুক এ পেজ এ লাইক দিয়ে আমাদের সাথে থাকতে পারবেন ।

আমাদের অফিসিয়াল ফেসবুক পেজঃ RS TUTORIAL
অনার্স প্রথম বর্ষ ভতির নোটিশ ২০১৬-২০১৭ অনার্স প্রথম বর্ষ ভতির নোটিশ ২০১৬-২০১৭ Reviewed by Unknown on 20:16:00 Rating: 5

No comments:

Powered by Blogger.